1. ashik@amaderbanglarsangbad.com : Staf Reporter : Staf Reporter
  2. babul6568@gmail.com : অনলাইন ডেক্স : অনলাইন ডেক্স
  3. admin@amaderbanglarsangbad.com : belal :
  4. rkp.jahan@gmail.com : Staf Reporter : Staf Reporter
  5. abc@solarzonebd.com : Staf Reporter : Staf Reporter
  6. tahershaghata@gmail.com : Abu Taher : Abu Taher
বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ০৬:৪৪ অপরাহ্ন
সর্বশেষ সংবাদ :

আনন্দ-উল্লাসে কিশোরী দলের সংলাপ

রিপোর্টার
  • সংবাদ সময় : সোমবার, ১৬ মার্চ, ২০২০
  • ৪ বার দেখা হয়েছে

ডেস্ক রিপোর্ট: গাইবান্ধা জেলার ঘাগোয়া ইউনিয়নের ফকিরপাড়া গ্রাম। অনেকটাই যোগাযোগের বিচ্ছিন্ন এলাকা হওয়ায় নারী শিক্ষায় উন্নয়নে ছোঁয়া লাগেনি এই গ্রামের কিশোরীদের।

আর প্রচলিত সামাজিক রীতিনীতির আবদ্ধে বেড়ে উঠছে তাদের মা ও বোনেরা। আর সাংস্কৃতিক ও বিনোদন কর্মকান্ডে অংশগ্রহণ করার সুযোগ দূরহ ব্যাপার।

দীর্ঘদিনের চিরচায়িত নিয়মের মধ্যে থাকা ফকিরপাড়া সংলাপ সেন্টারের কিশোরীরা এখন বেশ উ”চ্ছ্বসিত, উজ্জীবিত। এখন তারা সংলাপ সেন্টারের এসে মনের কথা খুলে বলতে পারে।

অজানা-জানা বিষয় সম্পর্কে ভাবতে পারে এবং অন্যের মধ্যে শেয়ার করতে পারে। কিভাবে নিজেকে গড়তে হবে তা নিয়ে কথা বলতে বাবা-মা’র কাছে।

এই সংলাপ সেন্টারের ২৫ জন কিশোরী পড়াশুনার পাশাপাশি এ্যানিমেটরের মাধ্যমে প্রশিক্ষণ নিয়ে পরিবার ও সমাজের উন্নয়নে কিছুটা হলেও ভূমিকা রাখতে পারছে।

সামাজিক কর্মকান্ডে অংশগ্রহণের পাশাপাশি ফুটবল-ক্রিকেট খেলাও খেলছে। এতে তাদের মনোসামাজিক বিকাশের পাশাপাশি এগিয়ে যাওয়ায়র অনুপ্রেরণা পাচ্ছে পরিবারের অভিভাবকদের কাছ থেকে।

এজন্য গণ উন্নয়ন কেন্দ্র (জিইউকে) এর মাধ্যমে সিডস্ প্রকল্পকে ধন্যবাদ জানিয়েছে কিশোরীরা। তারা জানান, সংলাপ সেন্টার না হলে আজকে খেলা-ধূলা ও মনের কথা-বার্তা শেয়ার করার ক্ষেত্র তৈরি হতো না।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

এই ধরনের আরো খবর

প্রকৌশল সহযোগীতায়ঃ মোঃ বেলাল হোসেন