1. ashik@amaderbanglarsangbad.com : Staf Reporter : Staf Reporter
  2. akhikbd@amaderbanglarsangbad.com : Ashikur Rahman : Ashikur Rahman
  3. babul6568@gmail.com : অনলাইন ডেক্স : অনলাইন ডেক্স
  4. admin@amaderbanglarsangbad.com : belal :
  5. sv.e.t.a.m.ahovits.k.aya.8.2@gmail.com : danniellearchdal :
  6. sv.e.ta.m.ah.ov.i.tsk.a.y.a82@gmail.com : kimberleybogan9 :
  7. lima@webcodelist.com : Khadizatul kobra Lima : Khadizatul kobra Lima
  8. rkp.jahan@gmail.com : Staf Reporter : Staf Reporter
  9. nimushamim46@gmail.com : Shamim Nimu : Shamim Nimu
  10. abc@solarzonebd.com : Staf Reporter : Staf Reporter
  11. tahershaghata@gmail.com : Abu Taher : Abu Taher
এবার সিলেবাস কমবে প্রাথমিকেরও




এবার সিলেবাস কমবে প্রাথমিকেরও

  • সংবাদ সময় : Thursday, 18 February, 2021
  • ৪১ বার দেখা হয়েছে
এবার সিলেবাস কমবে প্রাথমিকেরও

করোনাভাইরাসের কারণে গত বছরের মতো নতুন শিক্ষাবর্ষের প্রথম দুই মাসও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধই থাকছে। তাই মাধ্যমিকের মতো প্রাথমিকেরও সিলেবাস কমানো হচ্ছে। এর আগে চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সিলেবাস কমিয়ে সংক্ষিপ্ত করা হয়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, নির্ধারিত সময়ে শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা সম্ভব না হওয়ায় প্রাথমিকের সিলেবাস সংক্ষিপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিদ্যালয়গুলো খুলে দেওয়ার পর নির্ধারিত সংক্ষিপ্ত সিলেবাস ক্লাসে পড়িয়ে ও পরীক্ষা নিয়ে পরবর্তী ক্লাসে ছাত্রছাত্রীদের উত্তীর্ণ করা হবে। তবে চতুর্থ ও পঞ্চম শ্রেণির ক্ষেত্রে সিলেবাস কমানোর বিষয়টি বেশি অগ্রাধিকার দেওয়া হবে।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা সচিব গোলাম মোহাম্মদ হাসিবুল আলম বুধবার বলেন, নিয়মমতো ১ জানুয়ারি যেহেতু বিদ্যালয়গুলো খুলে দেওয়া সম্ভব হয়নি, সে কারণে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বার্ষিক সিলেবাস সংক্ষিপ্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, আগামী মার্চ থেকে পড়ানো যায়- এমন একটি সংক্ষিপ্ত সিলেবাস ও গাইডলাইন তৈরি করতে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমিকে (নেপ) নির্দেশ দেওয়া হয়েছে। তারা একটি নমুনা তৈরি করে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) পাঠিয়েছে। ইতোমধ্যে এনসিটিবি সে গাইডলাইন অনুযায়ী কাজ শুরু করেছে।

সচিব আরও বলেন, এ বছর সংক্ষিপ্ত সিলেবাসের ওপর ভিত্তি করে সারাদেশের প্রাথমিক স্তরে ক্লাস ও পরীক্ষা নেওয়া হবে। এক্ষেত্রে চতুর্থ ও পঞ্চম শ্রেণিকে বেশি গুরুত্ব দেওয়া হবে।

এর আগে মহামারির কারণে গত বছর সব শ্রেণিতে অটো প্রমোশন দেওয়া হয়। জেএসসি-জেডিসি পরীক্ষা না নিয়েই গড়ের ভিত্তিতে দেওয়া হয় সনদ। আবার জেএসসি-এসএসসির ফলের গড় করে বিশেষ মূল্যায়নের মাধ্যমে ফল দেওয়া হয় এইচএসসি ও সমমানের পরীক্ষার।

করোনার কারণে গত বছরের শিক্ষাবর্ষ যখন তছনছ, ঠিক তখনই সংক্ষিপ্ত সিলেবাসে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। এরইমধ্যে মাধ্যমিকের পরিমার্জিত সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে শিক্ষা বোর্ড।

বলা হয়েছে, পরীক্ষার আগে শিক্ষার্থীদের এসএসসির ক্ষেত্রে ৬০ কর্মদিবস এবং এইচএসসির ৮৪ কর্মদিবস শ্রেণিকক্ষে সরাসরি ক্লাস নেওয়া হবে। ওই সময়ে যতটুকু পড়ানো হবে, পরীক্ষায় ততটুকুর ওপরই প্রশ্ন হবে।

সংবাদটি শেয়ার করুন

এই ধরনের আরো সংবাদ